Search This Blog

Header Ads

New Post

ঘরে বসে পরিবারের সবার করোনাভাইরাস লক্ষণ/ঝুঁকি পরীক্ষা করুন

করোনা সেবা দিতে আইসিটি বিভাগের একাধিক প্ল্যাটফর্ম

করোনা পরিস্থিতিতে নাগরিকদের তথ্যপ্রযুক্তির সাহায্যে করোনাভাইরাস ঝুঁকি নির্ণয় ও সেবা দিতে বেশ কয়েকটি প্ল্যাটফর্ম চালু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।
ঘরে বসে পরিবারের সবার করোনাভাইরাস লক্ষণ/ঝুঁকি পরীক্ষা করুন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ তার বাসভবন থেকে জুম পদ্ধতি অবলম্বনে সরাসরি এক অনলাইন সংবাদ সম্মেলনে এসব প্ল্যাটফর্ম সম্পর্কে আনুষ্ঠানিক ঘোষণা দেন।
ওয়েব অ্যাপ্লিকেশন ভিত্তিক এই প্ল্যাটফর্মগুলো হলো—লাইভ করোনা টেস্ট ডট কম, করোনা অ্যাকশন বট (ক্যাব), কল ফর ন্যাশন ডট কম, প্রবাসী হেলপ লাইন ডট কম, এমনমি আইসিটি ডিভিশন বিডি এবং স্টার্টাপ ডট গভ ডট বিডি। এর মাঝে স্টার্টাপ বাংলাদেশ ডট গভ ডট বিডি প্ল্যাটফর্মে ১৭টি ভিন্ন আলাদা প্ল্যাটফর্ম রয়েছে। স্টার্টাপ বাংলাদেশের তত্ত্বাবধানে বিভিন্ন প্রযুক্তি কর্মজীবী, প্রযুক্তি প্রকৌশলী এবং উদ্যোক্তাগণ এসব প্ল্যাটফর্ম তৈরি করেন।
লাইভ করোনা টেস্ট ডট কম:ওয়েব অ্যাপ ভিত্তিক এই প্ল্যাটফর্মে (livecoronatest.com) প্রবেশ করে একজন ব্যক্তি জানতে পারবেন তিনি কতোটা করোনা ঝুঁকিতে আছেন। বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর এবং তথ্য প্রদান করে তিনি তার সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে জানতে পারবেন। বিভিন্ন নাগরিকদের দেওয়া তথ্যের ভিত্তিতে সরকারের যথাযথ কর্তৃপক্ষও পরিস্থিতি সম্পর্কে প্রযুক্তির মাধ্যমে অবগত হতে পারবে।
করোনা অ্যাকশন বট

হেডলেস স্টার্টাপ এই করোনা অ্যাকশন বট প্ল্যাটফর্মটি তৈরি করেছে। এটি মূলত একটি স্বয়ংক্রিয় বার্তা আদান প্রদান প্রযুক্তি বা চ্যাটিং অ্যাপ্লিকেশন। 
এটিকে যুক্ত করা হয়েছে আইসিটি বিভাগের ভেরিফায়েড ফেসবুক পেইজের সাথে। এর ফলে পেইজটিতে আসা কোন ভিজিটর মেসেজ বাটনে ক্লিক করলেই তার সামনে করোনা সংক্রান্ত বিভিন্ন তথ্য চলে আসবে। প্রথমত সাধারণ কিছু তথ্য আসবে এবং একই সাথে আরও বিভিন্ন বিষয়ে জানার মেনু চলে আসবে। 
একেকটি মেন্যুতে ক্লিক করার সাথে সাথে করোনা সম্পর্কিত বিভিন্ন তথ্য উপাত্ত ভিজিটরের সামনে স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে। ভিজিটর কোন প্রশ্ন করলেও সেটিরও সম্ভাব্য উত্তর চলে আসবে। ট্যাবে একটি কুইজ পরীক্ষারও ব্যবস্থা আছে। এই কুইজে অংশ নিয়ে একজন ব্যক্তি নিজেই জানতে পারবেন যে, তিনি করোনা সচেতনতা সম্পর্কে কতটুকু জানেন।
কল ফর নেশন ডট কম
Callfornation.com—এই প্ল্যাটফর্মে মূলত ব্যবসা, স্বাস্থ্য, বিনোদন এবং লজিস্টিক সংক্রান্ত বিভিন্ন সেবা ও সমস্যার সমাধান নিয়ে যুক্ত হতে পারবেন উদ্যোক্তারা। আইসিটি বিভাগের মোবাইল গেমস অ্যান্ড অ্যাপ্লিকেশন প্রকল্পের আওতায় এই ন্যাশনাল প্ল্যাটফর্ম ডেভেলপ করা হয়েছে। এতে নতুন নতুন আইডিয়া, পণ্য ও সেবা নিয়ে আসতে পারবেন বিজ্ঞানী, গবেষক এবং প্রযুক্তিগত সফটওয়্যার-হার্ডওয়্যার খাত সংশ্লিষ্টরা।
 মূলত করোনা পরিস্থিতিতে বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান এবং সংস্থার যদি কোন উদ্যোগ থাকে সেগুলো একটি প্ল্যাটফর্মে নিয়ে আসার উদ্দেশ্য নিয়েই তৈরি করা হয়েছে কল ফর নেশন ডট কম। এই প্ল্যাটফর্মের সাথে যারা নিজেদের পণ্য, সেবা বা আইডিয়া নিয়ে যুক্ত হতে আগ্রহী তাদের জন্য আর্থিক পুরস্কারসহ বিভিন্ন ধরনের সহায়তা রাখছে আইসিটি বিভাগ। 
এতে নিবন্ধনের সময়সীমা শুরু হয়েছে গত মঙ্গলবার থেকে। সফটওয়্যার জনিত উদ্ভাবনের জন্য আবেদন জমা দেওয়া যাবে ৭ এপ্রিল পর্যন্ত এবং ভিডিওসহ অন্যান্য প্রযুক্তিগত আবেদন জমা দেওয়া যাবে ১০ এপ্রিল পর্যন্ত। ১৫ এপ্রিল বিচারক প্যানেল তাদের মতামত জানাবেন আর ১৭ এপ্রিল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।
প্রবাসী হেলপ লাইন ডট কম
Probashihelpline.com—এই প্ল্যাটফর্মের মাধ্যমে বিদেশে অবস্থান করা বাংলাদেশি প্রবাসীরা করোনা পরিস্থিতিতে বিভিন্ন ধরনের তথ্য ও সেবা পাবেন। বিশেষ করে প্রবাসীরা যে দেশে বা স্থানে অবস্থান করছেন সেখানকার করোনা বিষয়ক জরুরি হট লাইন নম্বর পাবেন তারা। এছাড়াও সেই স্থানের নিকটবর্তী বাংলাদেশ দূতাবাসের সাথে যোগাযোগের জরুরি নম্বরও পাবেন প্রবাসীরা।
স্টার্টাপ বাংলাদেশ ডট গভ ডট বিডি
Startupbangladesh.gov.bd—এই প্ল্যাটফর্মে বিভিন্ন বিষয়ের ওপর ১৭ ধরনের ইনোভেটিভ ইনিশিয়েটিভ রাখা হয়েছে। স্টার্টাপ বাংলাদেশ-এর সাথে যুক্ত বিভিন্ন স্টার্টাপ এসব ইনোভেশন-এর উদ্যোগ গ্রহণ করে। এর মধ্যে আছে স্বাস্থ্য, শিক্ষা, ব্যবসা, সম্পদ ব্যবস্থাপনা এবং যোগাযোগ সম্পর্কিত উদ্ভাবন। এছাড়া m.me/ictdivisionbd লিংক থেকে করোনা সম্পর্কিত হালনাগাদ তথ্য জানা যাবে ।
এসব পদক্ষেপ সম্পর্কে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের এই দুর্যোগকালীন সময়ে অনেকেই অনেক ধরনের সমাধান নিয়ে আসছেন। আমরাও আইসিটি বিভাগ থেকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছি। এসবগুলোকেই একটি প্ল্যাটফর্মের মধ্যে নিয়ে আসা, সমন্বয়ের মধ্যে নিয়ে আসার উদ্দেশ্য থেকে আমরা এসব প্ল্যাটফর্ম চালু করছি। 
আমাদের উদ্দেশ্যে প্রযুক্তির মাধ্যমে সবাইকে সচেতন করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের উদ্দেশ্যে বলেছেন যে, আমরা করোনা যুদ্ধ করছি আর এই যুদ্ধে আমাদের কাজ হচ্ছে ঘরে থাকা। এই ঘরে থাকার সময়ে জনগণের জন্য শিক্ষা, বিনোদন, যোগাযোগ, স্বাস্থ্য, তথ্যসহ বিভিন্ন ধরনের সেবা আমরা প্রযুক্তির মাধ্যমে দেওয়ার চেষ্টা করছি।
লাইভ ভিডিও সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমসহ বিভাগ এবং এর আওতাধীন বিভিন্ন প্রকল্পের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ঘরে বসে পরিবারের সবার করোনাভাইরাস লক্ষণ/ঝুঁকি পরীক্ষা করুন মোবাইল দিয়ে Video


Video source ThreeGbd
Article source banginews.com



No comments

close